সৌন্দর্যের সাধনা

একদিন সকালে এক্সপ্রেস বাসে ম্যানহাটনে যাতায়াতের সময়, আমি অ্যালুর ম্যাগাজিনের মার্চ সংখ্যাটি পড়ার সঙ্গ এবং আনন্দ পেয়েছি। আমি সম্পাদক লিন্ডা ওয়েলসের চিঠি পড়ে শুরু করেছিলাম এবং “সৌন্দর্যের অন্বেষণ” এই আকর্ষণীয় ক্যাচ বাক্যাংশে স্টাম্প করেছিলাম। লিন্ডা এই ঘটনাটিকে অনেকটা আমেরিকান স্বপ্নের সাধনার মতো ব্যাখ্যা করেছেন। এটি “আমাদের প্রয়োজনীয় নিজেকে নির্ধারণ এবং উন্নত করার অধিকার, মনস্তাত্ত্বিক এবং শারীরিকভাবে … যা লিঙ্গ, শ্রেণী, জাতি, বয়স এবং যৌন অভিমুখিতা অতিক্রম করে।” আমি মনে মনে ভাবলাম, “এটা সত্যি!” আজ কোন ব্যক্তি সুন্দর হতে চায় না? এতে কোন সন্দেহ নেই, মানুষ হিসেবে আমরা আমাদের শারীরিক গঠনের প্রতি তীব্র সংবেদনশীল এবং আমাদের ব্যক্তিগত সৌন্দর্য অর্জন বা বজায় রাখার জন্য যা কিছু করতে পারি। সমস্ত কিছুর জন্য আমাদের অতৃপ্ত প্রয়োজন “সৌন্দর্য” প্রমাণ করে যে আমরা সবাই সম্পূর্ণ সাধনা করছি এবং ক্ষমাহীনভাবে তাই।

ডিকশনারি ডট কমের মতে সৌন্দর্য হল “একটি জিনিস বা ব্যক্তির মধ্যে বিদ্যমান গুণ যা তীব্র আনন্দ দেয় বা মনেকে গভীর তৃপ্তি দেয়।” আনন্দের সাথে এই মানসিক বন্ধন ব্যাখ্যা করে কেন সৌন্দর্য আমাদের জীবনে এত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের সংবেদনশীলতাকে কল করে এমন জিনিস বা ব্যক্তিদের উপস্থিতিতে আমরা নিজেদেরকে সাহায্য করতে পারি না। শারীরিক সৌন্দর্য, যদিও রুচি ও মতামতের বিষয় সমাজের দৃষ্টিভঙ্গি দ্বারা চিহ্নিত করা হয়। বেশিরভাগ সংস্কৃতিতে, প্রতিসাম্য বা ভারসাম্যের অস্তিত্ব সৌন্দর্যের একটি নির্ধারক কারণ কারণ এটি “ত্রুটি” বা “ত্রুটি” এর অনুপস্থিতির পরামর্শ দেয়। মুখের ভারসাম্য, বর্ণ, শরীরের আকৃতি এবং আকার এবং সেইসাথে তারুণ্য সবই সৌন্দর্যের মানদণ্ড। সৌন্দর্যের বৈশিষ্ট্যটি অবশ্য উপলব্ধি না করে বোঝা যায় না যে সৌন্দর্যের আরেকটি দিক রয়েছে – যেটি এতটা শারীরিক নয়, বরং আধিভৌতিক (একটি আরও অস্পষ্ট উপাদান)। আমরা অগত্যা এটি দেখতে বা স্পর্শ করতে পারি না, তবুও এর উপস্থিতি অনস্বীকার্য। এটি বলার সাথে সাথে, আমরা ব্যক্তিত্ব, বুদ্ধিমত্তা, ভদ্রতা, কমনীয়তা বা ক্যারিশমার মতো মনস্তাত্ত্বিক কারণগুলিকে সৌন্দর্যকে স্বীকৃতি দেওয়ার কারণ হিসাবে বাদ দিতে পারি না।

আমি এই সৌন্দর্যের উন্মাদনা সম্পর্কে আরও গবেষণা করার সাথে সাথে আমি কিছু খুব আকর্ষণীয় অনুসন্ধানে হোঁচট খেয়েছি। আমার আশ্চর্যের জন্য, (ঠিক আছে হয়তো এতটা অবাক না) গবেষকরা খুঁজে পেয়েছেন যে শারীরিক আকর্ষণ থাকা একজন ব্যক্তির জীবনে বেশ প্রভাবশালী হতে পারে। যে কেউ সুন্দর বলে বিবেচিত হয় সে উচ্চতর গ্রেড পেতে পারে, তাদের ডাক্তারদের কাছ থেকে আরও ভাল যত্ন পেতে পারে, হালকা জেলের সাজা পেতে পারে এবং আরও অর্থ উপার্জন করতে পারে। যেন আজ পৃথিবীতে আমাদের যথেষ্ট সমস্যা নেই, এখন আমরা জানি যে আমাদের ঈশ্বর প্রদত্ত সৌন্দর্য বা “তার অভাব” এর মতো অনিয়ন্ত্রিত কারণগুলি আমাদের তালিকায় যোগ করার জন্য আরেকটি সামাজিক বাধা। আমরা এটি স্বীকার করি বা না করি, এবং আমরা এটি সচেতনভাবে বা অবচেতনভাবে করি না কেন, এই ধরণের “লুকিজম” আমাদের সমাজকে বছরের পর বছর ধরে জর্জরিত করে রেখেছে এবং আজ আমাদের পৃথিবীতে বিদ্যমান অগভীরতার গভীরতার উপর কিছু আলোকপাত করতে পারে।

এই ভয়ঙ্কর সত্যটি অবশ্যই প্রভাবিত করে যে আমরা কীভাবে নিজেকে এবং অন্যদেরকে উপলব্ধি করি। আমরা টিভিতে যে ছবিগুলি দেখি তাও নির্ধারণ করে যে আমরা কী সুন্দর বলে মনে করি এবং পরিপূর্ণতার জন্য এই অনুসন্ধানের দিকে চালিকা শক্তি। আমরা হাজার হাজার ডলার এবং অনতিক্রম্য সময় ব্যয় করি অনলাইনে বা মলগুলিতে কেনাকাটা করতে, সমস্ত ধরণের সৌন্দর্য পণ্য ক্রয় করতে, নখ, চুল, ফেসিয়াল এবং বোটক্স অ্যাপয়েন্টমেন্ট তৈরি করতে, ফ্যাশন ম্যাগাজিন পড়তে এবং আমাদের প্রিয় সেলিব্রিটিরা কী পরছেন, করছেন এবং ব্যবহার করছেন তা বিশেষভাবে নোট করতে। স্লিম, তারুণ্য এবং হ্যাঁ, সুন্দর থাকার জন্য।

আসুন ভুলে গেলে চলবে না, এমন একটি সময় ছিল যখন আমরা সকলেই সুন্দরী মডেল এবং সেলিব্রিটিদের দ্বারা রহস্যময় ছিলাম, যারা নিখুঁতভাবে রেড কার্পেটে হাঁটতেন এবং ম্যাগাজিনের কভারগুলি অনায়াসে ঝাঁপিয়ে পড়েছিলেন, বা অন্তত তাই মনে হয়েছিল। আমরা তাদের হওয়ার স্বপ্ন দেখেছিলাম এবং তাদের মতো দেখতে, ভাবতাম যে তারা পুরোপুরি এইভাবে জন্মগ্রহণ করেছে। সেলিব্রেটি-জীবনের প্রতি আমাদের ক্রমবর্ধমান আবেশ, রিয়েলিটি টিভি, সোশ্যাল নেটওয়ার্ক এবং “সব বলার” উন্মাদনার মাধ্যমে গোপনীয়তার নির্লজ্জ এবং অগণিত আক্রমণের জন্য ধন্যবাদ, আমাদের কাছে এখন কেবল তথ্য এবং জ্ঞানই নয়, একসময় “এক্সেস”ও রয়েছে। শীর্ষ গোপন “কখনও কখনও চরম, শারীরিক বৃদ্ধিকারী।

আমাকে ভুল বুঝবেন না, “সৌন্দর্যের অন্বেষণ” বলতে প্লাস্টিক সার্জনের কাছে ট্রিপ বোঝানো হয় না, বা এটি শুধুমাত্র ধনী এবং বিখ্যাতদের কাছে অ্যাক্সেসযোগ্য একটি অধরা পণ্য নয়। আমরা সবাই শারীরিকভাবে সুন্দর হতে পারি! মাল্টি-বিলিয়ন ডলারের বিউটি ইন্ডাস্ট্রি আমাদের বোধ করার জন্য এবং আরও কম বয়সী এবং আরও সুন্দর দেখানোর জন্য প্রস্তুত পণ্য এবং পরিষেবাগুলির আধিক্য দিয়ে আমাদের সমস্ত সৌন্দর্যের চাহিদা পূরণ করার বিষয়টি নিশ্চিত করেছে৷ এই বিভাগে আমাদের জন্য উপলব্ধ সুযোগ এবং সংস্থানগুলি অফুরন্ত৷ .. আমাদের কাছে এমন পণ্য রয়েছে যা আমাদেরকে কম বয়সী দেখায়, পণ্যগুলি যা আমাদের ত্বককে মসৃণ করে, পণ্যগুলি যা আমাদের পেটকে চ্যাপ্টা করে, পণ্যগুলি আমাদের ঠোঁটকে মোলায়েম করে, পণ্যগুলি যা আমাদের পূর্ণ চুল দেয়, পণ্যগুলি যা আমাদের দোররা লম্বা এবং ঘন করে, স্টাইলিস্ট, ভ্রু থ্রেডার্স , মেকআপ শিল্পী, ফ্যাশন প্রবণতা যা প্রতি ঋতুতে পরিবর্তিত হয়, কানের দুল, নেকলেস, ট্যাটু, টুপি ইত্যাদির মতো অলঙ্করণগুলি আমরা আমাদের ব্যক্তিগত সৌন্দর্য এবং আকর্ষণীয়তা বাড়াতে এই জিনিসগুলি ব্যবহার করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *