আপনার বাচ্চাদের বৃদ্ধ হওয়ার জন্য স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা


একবার আপনি পিতামাতা হয়ে উঠলে, আপনার পৃথিবী বদলে যায়। আপনি সেই সমস্ত উপায় সম্পর্কে ভাবতে শুরু করেন যাতে আপনি সেই ছোটদের নিরাপদ এবং সুস্থ রাখতে পারেন। সুস্থ বাচ্চাদের বড় করার চেষ্টা করার সময় অনেকগুলি বিষয় নিয়ে ভাবতে হয় এবং প্রাথমিক বছরগুলিতে আপনি তাদের জন্য যে পছন্দগুলি করেন তা সত্যিই তাদের জীবনের গতিপথ পরিবর্তন করতে পারে।

প্রথম দিকে চিন্তা করার জন্য শুধুমাত্র কয়েকটি ভিন্ন জিনিস আছে এবং এগুলি বুকের দুধ খাওয়ানো এবং স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস শেখানোর মাধ্যমে শুরু হয়। শিশুদের নিজস্ব একটি মন থাকে কিন্তু তাদের জন্য একটি রুটিন তৈরি করে শুরু করা সত্যিই একটি সুস্থ জীবনের দিকে যেতে সাহায্য করতে পারে।

যখন তারা বাড়বে তখন তাদের বিভিন্ন খাবারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সময় আসবে এবং যারা শুরু করা খাবার পছন্দ তাদের একটি স্বাস্থ্যকর ভিত্তি গঠনে সহায়তা করার মূল চাবিকাঠি। একজন অভিভাবক হিসেবে আপনাকে প্রথম যে জিনিসগুলিকে পরিচয় করিয়ে দিতে হবে তা হল শাকসবজি এবং জল৷ তাদের প্রথম দিকে এই স্বাদগুলি পছন্দ করতে শেখানো ভাল খাদ্যাভ্যাস স্থাপনে সাহায্য করতে পারে। ফলগুলি দ্বিতীয়ভাবে চালু করা উচিত কারণ বেশিরভাগ শিশু যারা এই খাদ্য আইটেমগুলি দিয়ে শুরু করে তারা প্রাথমিকভাবে সবজিকে প্রত্যাখ্যান করে কারণ সেগুলি মিষ্টি নয়। এই কারণেই শাকসবজি হওয়া উচিত প্রথম খাবার যা শিশুদের সাথে পরিচিত করা হয়।

স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার জন্য শুধুমাত্র সেই খাবারগুলি খেতে শেখার প্রয়োজন নেই যা তাদের জন্য ভাল, তবে স্ন্যাকিং, খাবারের সময় রুটিন এবং শোবার সময়গুলির জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলি তৈরি করতে হবে। এই জিনিসগুলি ছাড়াও বাচ্চাদের বাইরে খেলতে, বাইক চালাতে, হাঁটতে যেতে এবং টিভির সামনে খুব কম সময় কাটাতে বলা উচিত। এই ক্রিয়াকলাপগুলি প্রথম দিকে শুরু করা বাইরের প্রতি ভালবাসা তৈরি করতে এবং আরও সক্রিয় প্রাপ্তবয়স্কদের তৈরি করতে সহায়তা করবে।

প্রাথমিক জিনিসগুলি যা আপনি আপনার বাচ্চাদের প্রথম দিকে প্রকাশ করেন তা আজীবন স্বাস্থ্যকর অভ্যাস তৈরি করতে সহায়তা করতে পারে। যদিও, আপনি যতটা সক্রিয় হতে চান বা ততটা স্বাস্থ্যকর খেতে চান না যতটা আপনি জানেন যে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে এবং আপনার ছোটদের জন্য আরও ভাল রোল মডেল হওয়ার জন্য বর্তমানের চেয়ে ভাল সময় আর নেই।

স্বাস্থ্য এবং সুস্থতা বাড়িতে স্বাস্থ্যকর অভ্যাসের সাথে শুরু হয় এবং একবার এই অভ্যাসগুলি প্রতিষ্ঠিত হলে সেগুলি এমন কিছু হবে যা আপনার শিশু প্রাপ্তবয়স্কদের সাথে ভালভাবে বহন করে। সুস্থ শিশুদের লালন-পালনের বিষয়ে আরও টিপসের জন্য আপনি ইন্টারনেট সংস্থান বা আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে পারেন যারা সহজেই আপনার পরিবারের জন্য একটি স্বাস্থ্যকর জীবনধারা তৈরি করার বিষয়ে আপনাকে ভাল তথ্য সরবরাহ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *